ক্লাস হলো অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) এর একটি মৌলিক কাঠামো, যা ডেটা এবং মেথড (ফাংশন) ধারণ করে। ক্লাস হলো একধরনের টেমপ্লেট বা ব্লুপ্রিন্ট, যার মাধ্যমে অবজেক্ট তৈরি করা যায়। C# এ একটি ক্লাস ডেটা ফিল্ড এবং মেথড ধারণ করে, যা কোনো নির্দিষ্ট কার্য সম্পাদন করতে ব্যবহৃত হয়। ক্লাস ব্যবহার করে কোডকে সহজে পুনরায় ব্যবহারযোগ্য, পরিচালনাযোগ্য এবং মডুলার করা যায়।
C# এ একটি সাধারণ ক্লাসের গঠন নিম্নরূপ:
class ClassName
{
// ফিল্ড (ডেটা সদস্য)
// প্রোপার্টি
// মেথড (ফাংশন)
}
নিচে একটি সাধারণ ক্লাস "Person" তৈরি করা হয়েছে, যেখানে ব্যক্তির নাম এবং বয়স ধারণ করার জন্য ফিল্ড রয়েছে এবং একটি মেথড রয়েছে যা ব্যক্তির তথ্য প্রদর্শন করে।
using System;
namespace ClassExample
{
// ক্লাস ডিক্লেয়ারেশন
class Person
{
// ফিল্ড
public string Name;
public int Age;
// মেথড
public void DisplayInfo()
{
Console.WriteLine("Name: " + Name);
Console.WriteLine("Age: " + Age);
}
}
class Program
{
static void Main(string[] args)
{
// অবজেক্ট তৈরি
Person person1 = new Person();
person1.Name = "Alice";
person1.Age = 25;
// মেথড কল
person1.DisplayInfo();
}
}
}
Name: Alice
Age: 25
ফিল্ড হলো ক্লাসের ডেটা সদস্য, যা ক্লাসের মধ্যে ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। উপরের উদাহরণে, Name
এবং Age
হলো Person
ক্লাসের ফিল্ড।
প্রোপার্টি একটি ফিল্ডের মান পড়া এবং সেট করার জন্য ব্যবহৃত হয়। এতে সাধারণত get
এবং set
অ্যাক্সেসর থাকে।
class Person
{
private string name;
public string Name
{
get { return name; }
set { name = value; }
}
}
মেথড হলো ক্লাসের একটি ফাংশন, যা নির্দিষ্ট কাজ সম্পাদন করে। উপরের উদাহরণে, DisplayInfo
হলো একটি মেথড, যা Name
এবং Age
প্রিন্ট করে।
কন্সট্রাক্টর হলো একটি বিশেষ মেথড, যা অবজেক্ট তৈরি হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে কল হয়। এটি সাধারণত ক্লাসের ফিল্ডগুলোর প্রাথমিক মান নির্ধারণ করতে ব্যবহৃত হয়।
class Person
{
public string Name;
public int Age;
// কন্সট্রাক্টর
public Person(string name, int age)
{
Name = name;
Age = age;
}
}
class Program
{
static void Main(string[] args)
{
// কন্সট্রাক্টর ব্যবহার করে অবজেক্ট তৈরি
Person person2 = new Person("Bob", 30);
person2.DisplayInfo();
}
}
Name: Bob
Age: 30
১. ডেটা সংগঠিত করা: ক্লাস বিভিন্ন ডেটা ফিল্ডের মাধ্যমে ডেটাকে সুসংগঠিত রাখতে সাহায্য করে।
২. কোড পুনরায় ব্যবহারযোগ্য করা: একবার ক্লাস তৈরি করলে, তা থেকে একাধিক অবজেক্ট তৈরি করা যায়। ফলে কোড পুনরায় ব্যবহারযোগ্য হয়।
৩. মডুলার প্রোগ্রামিং: ক্লাস কোডকে ছোট ছোট অংশে বিভক্ত করে, যা প্রোগ্রামের পড়া এবং রক্ষণাবেক্ষণ সহজ করে।
সি শার্পে (C#) ক্লাস হলো এমন একটি কাঠামো যা ডেটা এবং মেথড ধারণ করে এবং অবজেক্ট তৈরি করতে ব্যবহৃত হয়। ক্লাস প্রোগ্রামের কোডকে সহজে ব্যবস্থাপনা এবং পুনরায় ব্যবহারযোগ্য করে তোলে। এর মাধ্যমে ডেটা ফিল্ড, প্রোপার্টি, মেথড এবং কন্সট্রাক্টর ব্যবহার করে অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের সুবিধা নেওয়া যায়।
আরও দেখুন...